মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জানুয়ারি ২০১৯

এসএসসি পরীক্ষা উপলক্ষে একমাস কোচিং সেন্টার বন্ধ থাকবে


প্রকাশন তারিখ : 2019-01-20

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমামনা পরীক্ষায় প্রশ্ন-পত্র ফাঁস রোধে আগামী ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে শিক্ষা মন্ত্রণালয়। আজ রোববার বিকেলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমামনা পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এসএসসি ও সমমনা পরীক্ষা উপলক্ষে সারাদেশের কোচিং সেন্টার গুলো একমাস বন্ধ থাকবে। আগামী ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সকল কোচিং সেন্টার গুলো বন্ধ রাখা হবে।’

দীপু মনি বলেন, প্রশ্নপত্র ফাঁসরোধে আসন্ন এসএসসি পরীক্ষা থেকে অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে বাঁধিয়ে কেন্দ্র গুলোতে প্রশ্নপত্র পাঠানো হবে। যাতে করে কেউ যাতে কোন ভাবেই প্রশ্নপত্র খুলতে না পারে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা লটারি করে ঠিক করা হবে।

তিনি বলেন, এতোদিন সারাদেশেই অসংখ্য উপকেন্দ্র বা ভেন্যু সেন্টার ছিল। এবার সেটা কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। ঢাকা শহরের বেশির ভাগ কেন্দ্র পরিবর্তন করা হয়েছে।
দীপু মনি বলেন, এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি বিশেষ কোনো কারণে কারও দেরি হয় সেই ক্ষেত্রে দেরির কারণ ও পরীক্ষার্থীর নাম ঠিকানা লিখে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

শিক্ষামন্ত্রী জানান, ৩ হাজার ৪৯৪ টি কেন্দ্রে এবছর এসএসসি ও সমমনা পরীক্ষায় মোট ২১ লাখ ৩৭ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবে। এর মধ্যে দাখিল শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী রয়েছে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরী শিক্ষা রোর্ডের পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ২৬ হাজার ৩৭২ জন।


Share with :

Facebook Facebook