মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st ফেব্রুয়ারি ২০২১

প্রকল্প

প্রকৌশল শাখার উন্নয়ন প্রকল্পের অগ্রগতিঃ

ক্র:

নং:

প্রকল্পেরনাম

প্রাক্কলিতব্যয় বাস্তবায়নকাল

উদ্দেশ্য

অগ্রগতি

০১।

“বাংলাদেশটেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র পাহাড়তলীতে ট্রান্সমিটিং টাওয়ার, ভবন নির্মাণ এবং ট্রান্সমিটিং যন্ত্রপাতি স্থাপন”

অনুমোদনেরপর্যায়:  অনুমোদিত ও সদ্য সমাপ্ত প্রকল্প

৳.২৯৩৫.০০লক্ষ

 

জানুয়ারি ২০১৬-জুন ২০২০

বাংলাদেশটেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের টেলিভিশন সম্প্রচার নিরবচ্ছিন্ন করার লক্ষ্যে পাহাড়তলীস্থ বিটিভির একই কম্পাউন্ডে ১৩৩.৫ মিটার উচ্চতা সম্পন্ন  ট্রান্সমিটিং টাওয়ার, ৬ তলা ভিতের উপর তিন তলা ট্রান্সমিটিং  ভবন নির্মাণ এবং ট্রান্সমিটিং যন্ত্রপাতি সংস্থাপন করা।

প্রকল্পএলাকা চট্টগ্রাম কেন্দ্র পাহাড়তলীস্থ বিটিভিরকম্পাউন্ডে ১৩৩.৫ মিটার উচ্চতা সম্পন্ন  ট্রান্সমিটিং টাওয়ার, ৬ তলা ভিতের উপর তিন তলা ট্রান্সমিটিং  ভবন নির্মাণ এবং ট্রান্সমিটিং যন্ত্রপাতি সংস্থাপন করা হয়েছে। এই ট্রান্সমিটারের মাধ্যমে বিটিভি, বিটিভি ওয়াল্ড, সংসদ টিভি, বিটিভি চট্টগ্রাম এর অনুষ্ঠানের টেরিস্ট্রিয়াল সম্প্রচার করা হচ্ছে।

০২।

“বাংলাদেশটেলিভিশনের৬টিপূর্ণাঙ্গটিভিকেন্দ্রস্থাপন”

 

অনুমোদনেরপর্যায়:  অনুমোদিত

৳.১৩৯১.০০কোটি

 

জানুয়ারি২০১৭-ডিসেম্বর২০২০

প্রকল্পটিবাস্তবায়ন হলে৬টিবিভাগীয়শহররংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশালএবংময়মনসিংহঅঞ্চলেজাতীয়ইতিহাস, ঐতিহ্যএবংসংস্কৃতিচর্চায়গণমাধ্যমেঅংশগ্রহণেরফলেমানুষেরঅগ্রসরভাবনা, সাম্প্রদায়িকচেতনা, উন্নয়নকর্মকান্ড, স্থানীয়পর্যায়েগৃহীতবিভিন্নউন্নয়নওকল্যাণমূলককার্যক্রমএবংজাতীয়অগ্রগতিরসমান্তরালেআঞ্চলিকপর্যায়েরঅগ্রগতিসম্পর্কেজনগণবিস্তারিততথ্যজানতেসমর্থহবেন।মাননীয়প্রধানমন্ত্রীকর্তৃকপ্রতিশ্রুতএসবটিভিকেন্দ্রস্থাপিতহলেটেকসইউন্নয়নলক্ষ্যমাত্রা(SDG)অর্জনেরপরিপূরকঅনুষ্ঠানওকনটেন্টতৈরিওসারাদুনিয়ায়সম্প্রচারেরমাধ্যমেএছয়টিটিভিকেন্দ্রঅভীষ্টলক্ষ্যপূরণেবিশেষভূমিকারাখবে।

প্রকল্পটি অনুমোদনের প্রশাসনিক আদেশ সেপ্টেম্বর ২০১৭ জারি করা হয়েছে। প্রকল্পটি চীনের  সাহায্যপুষ্ট হওয়ায় ঋণ অনুমোদনের অন্যান্য কার্যক্রম চলছে।

০৩।

“বাংলাদেশ

টেলিভিশনেরকেন্দ্রীয়সম্প্রচারব্যবস্থারআধুনিকায়ন,

ডিজিটালাইজেশনওঅটোমেশন(১মপর্যায়)”

অনুমোদনেরপর্যায়:  অনুমোদিত

৳.৮২৮২.০০লক্ষ

এপ্রিল ২০১৮- জুন২০২১

প্রকল্পটিবাস্তবায়নেরমাধ্যমেবিটিভিঢাকাকেন্দ্রেরপুরাতনযন্ত্রপাতিপরিবর্তেঅত্যাধুনিকপ্রযুক্তিনির্ভরMCR, CAR, Ingest Room, MAM, Automated Video Server System, NLEইত্যাদিপ্রতিস্থাপনেরমাধ্যমেদর্শকদের আকাঙ্খা অনুযায়ী আইটিভিত্তিক অটোমেটেড পদ্ধতির যন্ত্রপাতি সন্নিবেশিত করে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠা‌ন ও সংবাদ পরিবেশন করা।Full High Definition (HD) সম্প্রচার প্রবর্তন করা।

প্রকল্পটি অনুমোদনের প্রশাসনিক আদেশ এপ্রিল ২০১৮ জারি করা হয়েছে। আন্তর্জাতিক দরপত্রেরমাধ্যমেক্রয়কৃতস্টুডিও ও লাইটিং যন্ত্রপাতি সংস্থাপন করা হয়েছে এবং অনুষ্ঠান ধারণ চলছে। প্রকল্পের আওতায় ঢাকা কেন্দ্রের কারিগরি জোনে মেরামত, সংস্কারের কাজ চলমান আছে। Master Control ও কারিগরিজোনেরশীতাতপযন্ত্র ও সার্ভাররুমেPrecision Air Conditionযন্ত্রপাতি সংস্থাপন করা হয়েছে।  Consultant Reportএরভিত্তিতেকারিগরিবিনির্দেশদরপত্রেব্যবহারেরউপযোগী ও  দরপত্রদলিলপ্রণয়নকরেOne Stage Two Envelop Tendering (OSTET)পদ্ধতিতে আহবানকৃত দরপত্রেরমূল্যায়নচলছে।

০৪।

দেশব্যাপি

ডিজিটালটেরিস্ট্রিয়াল

সম্প্রচারপ্রবর্তন

(১মপর্যায়)

অনুমোদনের পর্যায়:  অনুমোদিত

৳.২৫০০০.০০ লক্ষ জুলাই  ২০১৮ –ডিসেম্বর ২০২০

প্রকল্পটিজাতীয়রোডম্যাপএবংInternational Telecommunication Union (ITU)এরনির্দেশনাঅনুযায়ীবাংলাদেশডিজিটালটেরিস্ট্রিয়ালটেলিভিশনব্রডকাষ্টিংপদ্ধতিতেদর্শকদেরচাহিদাঅনুযায়ীঅনুষ্ঠানওসংবাদসম্প্রচারেরগুনগতমানবৃদ্ধিএবংএকসাথেএকটিট্রান্সমিটারেরমাধ্যমেএকাধিকঅনুষ্ঠানসম্প্রচারকরা।

প্রকল্পটি অনুমোদনের প্রশাসনিক আদেশ প্রকল্পটি ২১ জুন ২০১৮ অনুমোদিতহয়।প্রকল্পেরআওতায় ইলেকট্রিক্যাল সাব-স্টেশন স্থাপনের কাজ চলছে। নোয়াখালী, নাটোর ওসাতক্ষীরা উপকেন্দ্রের নির্মাণ কাজ চলছে। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে পরামর্শক নিয়োগ করা হয়েছে।

 

 

০৫।

বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রকে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্রে রূপান্তর (১ম পর্যায়)”

অনুমোদনের পর্যায়:  অননুমোদিত

৳.৪৯১৬.০০ লক্ষ জানুয়ারি ২০২১–জুন ২০২৩

টেকসইউন্নয়নলক্ষমাত্রাঅর্জনেরউদ্দেশ্যেচট্টগ্রামটিভিকেন্দ্রেরঅবকাঠামোউন্নয়ন ও জনবলেরদক্ষতাবৃদ্ধিরমাধ্যমেরাষ্ট্রিয়গণমাধ্যমেরসম্প্রচার ২৪/৭ এ উন্নীতকরণ।ভবিষ্যৎ সম্প্রসারনেরসুবিধাসহ ৪ তলাবিশিষ্টমাল্টিপারপাসভবননির্মাণ।

প্রকল্পেরপদওজনবলনির্ধারণকমিটিরসুপারিশ অনুযায়ী প্রকল্পটির ডিপিপিপরিকল্পনাকমিশনেপ্রেরণকরা হয়েছে।

০৬।

“বাংলাদেশ টেলিভিশনের অবকাঠামো উন্নয়ন, কারিগরি জনবল ও জেলা সংবাদ দাতাদের সক্ষমতা বৃদ্ধি”

অনুমোদনের পর্যায়:  অননুমোদিত

৳.১৪৪০০.০০লক্ষ

 

জুলাই২০২১-জুন২০২৪

প্রকল্পটিবিটিভিরজেলা সংবাদ দাতাদের সংবাদ প্রবাহ শক্তিশালী করার জন্য তাঁদের প্রশিক্ষণ, আধুনিক প্রযুক্তি নির্ভর যন্ত্রপাতি সরবরাহ করণ, প্রাতিষ্ঠানিক ক্ষমতা শক্তিশালীকরণের জন্য ডিজিটাল প্রযুক্তির সম্প্রচার বিষয়ক যন্ত্রপাতি পরিচালনায় জ্ঞান অর্জনের লক্ষ্যে বাস্তব প্রশিক্ষণ এবং বিটিভির অবকাঠামো সমূহের উন্নয়নের মাধ্যমে টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে অবদান রাখবে।

প্রকল্পেরডিপিপিতথ্যমন্ত্রণালয়েপ্রেরণকরাহয়।তথ্য মন্ত্রণালয় এর পরামর্শ অনুযায়ী প্রতি কেন্দ্র / উপকেন্দ্রের জন্য Need assessmentকরা ও প্রকল্পটির Feasibility studyকরার কাজ চলছে।

 


Share with :

Facebook Facebook