মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জানুয়ারি ২০১৯

প্রকল্প

প্রকৌশল শাখার উন্নয়ন প্রকল্পের অগ্রগতিঃ

ক্র: নং:

প্রকল্পে নাম

প্রাক্কলিত ব্যয় / বাস্তবায়নকাল

উদ্দেশ্য

অগ্রগতি

০১।

“বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র পাহাড়তলীতে ট্রান্সমিটিং টাওয়ার, ভবন নির্মাণ এবং ট্রান্সমিটিং যন্ত্রপাতি স্থাপন”

 

অনুমোদনের পর্যায়:  অনুমোদিত

৳.২,৩৯৯.০০ লক্ষ

 

জানুয়ারি ২০১৬-জুন ২০১৯

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের টেলিভিশন সম্প্রচার নিরবচ্ছিন্ন করার লক্ষ্যে পাহাড়তলীস্থ বিটিভির একই কম্পাউন্ডে ১৩৩.৫ মিটার উচ্চতা সম্পন্ন  ট্রান্সমিটিং টাওয়ার, ৬ তলা ভীতের উপর তিন তলা ট্রান্সমিটিং ভবন নির্মাণ এবং ট্রান্সমিটিং যন্ত্রপাতি সংস্থাপন করা।

প্রকল্প এলাকায় ট্রান্সমিটিং টাওয়ার ও ট্রান্সমিটার ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। ট্রান্সমিটিং টাওয়ার সংগ্রহের জন্য এলসি খোলা হয়েছে।ফাউন্ডেশন ডিজাইন বুয়েট কর্তৃক ভেটিং এর কাজ চলছে।

০২।

“বাংলাদেশ টেলিভিশনের ৬টি পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন”

 

অনুমোদনের পর্যায়ঃ  অনুমোদিত

৳.১,৩৯১.০০ কোটি

 

জানুয়ারি ২০১৭-ডিসেম্বর ২০২০

প্রকল্পটি বাস্তবায়ন হলে ৬টি বিভাগীয় শহর ১)রংপুর, ২)রাজশাহী, ৩)খুলনা, ৪)সিলেট, ৫)বরিশাল এবং ৫)ময়মনসিংহ অঞ্চলে জাতীয় ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি চর্চায় গণমাধ্যমে অংশগ্রহণের ফলে মানুষের অগ্রসর ভাবনা, সাম্প্রদায়িক চেতনা, উন্নয়ন কর্মকান্ড, স্থানীয় পর্যায়ে গৃহীত বিভিন্ন উন্নয়ন ও কল্যাণমূলক কার্যক্রম এবং জাতীয় অগ্রগতির সমান্তরালে আঞ্চলিক পর্যায়ের অগ্রগতি সম্পর্কে জনগণ বিস্তারিত তথ্য জানতে সমর্থ হবেন। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিশ্রুত এসব টিভি কেন্দ্র স্থাপিত হলে  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনের পরিপূরক অনুষ্ঠান ও কনটেন্ট তৈরি ও সারা দুনিয়ায়  সম্প্রচারের মাধ্যমে এ ছয়টি টিভি কেন্দ্র অভীষ্ট লক্ষ্য পূরণে বিশেষ ভূমিকা রাখবে।  

প্রকল্পটি অনুমোদনের প্রশাসনিক আদেশ সেপ্টেম্বর ২০১৭ জারি করা হয়েছে। প্রকল্পটি চীনের  সাহায্যপুষ্ট হওয়ায় ঋণ অনুমোদনের অন্যান্য কার্যক্রম চলছে।

০৩।

“বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন,               ডিজিটালাইজেশন ও অটোমেশন (১ম পর্যায়)”

 

অনুমোদনের পর্যায়ঃ অনুমোদিত

৳.৮,২৮২.০০ লক্ষ

 

১লা এপ্রিল ২০১৮ হতে - ৩০ জুন ২০২০ পর্যন্ত

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বিটিভি ঢাকা কেন্দ্রের পুরাতন যন্ত্রপাতির পরিবর্তে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর MCR, CAR, Ingest Room, MAM, Automated Video Server System, NLE ইত্যাদি প্রতিস্থাপনের মাধ্যমে বিটিভির সম্প্রচারিত অনুষ্ঠান ও সংবাদের গুণগত মান উন্নত করে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি করা।

২৩/০৫/২০১৮ তারিখে প্রকল্পটির একনেক    কর্তৃক অনুমোদিত হয়। প্রকল্পটি বাস্তবায়নে কার্যক্রম চলছে।

০৪।

“বাংলাদেশ টেলিভিশনের দেশব্যাপি ডিজিটাল টেরিস্ট্রিয়াল সম্প্রচার প্রবর্তন (১ম পর্যায়)”

 

অনুমোদনের পর্যায়ঃ  অনুমোদিত

 

৳.২৫,০০০.০০ লক্ষ

 

জানুয়ারী ২০১৮ হতে - ডিসেম্বর ২০২০ পর্যন্ত

প্রকল্পটি জাতীয় রোডম্যাপ এবং International Telecommunication Union (ITU) এর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ ডিজিটাল টেরিস্ট্রিয়াল টেলিভিশন ব্রডকাষ্টিং পদ্ধতিতে দর্শকদের চাহিদা অনুযায়ী অনুষ্ঠান ও সংবাদ সম্প্রচারের গুনগত মান বৃদ্ধি এবং একসাথে একটি ট্রান্সমিটারের মাধ্যমে একাধিক অনুষ্ঠান সম্প্রচার করে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি করা।

 ২১/০৬/২০১৮ তারিখে প্রকল্পটির একনেক    কর্তৃক অনুমোদিত হয়।প্রকল্পটি বাস্তবায়নে  কার্যক্রম চলছে।

০৫।

“বাংলাদেশ টেলিভিশনের অবকাঠামো উন্নয়ন, কারিগরি জনবল ও জেলা সংবাদ দাতাদের সক্ষমতা বৃদ্ধি”

 

অনুমোদনের পর্যায়ঃ  অননুমোদিত

৳.১৪,৪০০.০০ লক্ষ

 

জুলাই ২০১৮-জুন ২০২১

প্রকল্পটি বিটিভির জেলা সংবাদ দাতাদের সংবাদ প্রবাহ শক্তিশালী করার জন্য তাঁদের প্রশিক্ষণ, আধুনিক প্রযুক্তি নির্ভর যন্ত্রপাতি সরবরাহকরণ, প্রাতিষ্ঠানিক ক্ষমতা শক্তিশালীকরণের জন্য ডিজিটাল প্রযুক্তির সম্প্রচার বিষয়ক যন্ত্রপাতি পরিচালনায় জ্ঞান অর্জনের লক্ষ্যে বাস্তব প্রশিক্ষণ এবং বিটিভির অবকাঠামো সমূহের উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে অবদান রাখবে।

প্রকল্পের ডিপিপি তথ্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। তথ্য মন্ত্রণালয় এর পরামর্শ অনুযায়ী প্রতি কেন্দ্র/উপকেন্দ্রের জন্য Need assessment করা ও প্রকল্পটির Feasibility study করার কাজ চলছে।


Share with :

Facebook Facebook