মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ ফেব্রুয়ারি ২০২১

মহাপরিচালক

সোহরাব হোসেন

মহাপরিচালক, বাংলাদেশ টেলিভিশন-এর সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

 

সোহরাব হোসেন, মহাপরিচালক হিসেবে ১৮ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিষ্টাব্দে বাংলাদেশ টেলিভিশনে যোগদান করেন। বিটিভিতে যোগদানের পূর্বে তিনি অতিরিক্ত সচিব হিসেবে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নানাবিধ গুরুত্বপূর্ণ সংস্থায় তাঁর ৩০ বছরের বেশি কর্ম অভিজ্ঞতা রয়েছে। তিনি ১৯৯১ খ্রিষ্টাব্দে নবম বিসিএস তথ্য ক্যাডারের সদস্য হিসেবে বাংলাদেশ বেতার, খুলনা কেন্দ্রে যোগদান করেন। পরবর্তীতে বাংলাদেশ বেতার কক্সবাজার ও চট্টগ্রাম কেন্দ্রের আঞ্চলিক পরিচালক এবং বাংলাদেশ বেতারের পরিচালক (বহি:বিশ্ব কার্যক্রম) হিসেবে দায়িত্ব পালন করেন।


সোহরাব হোসেন ২০১২ খ্রিষ্টাব্দে উপসচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন। তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় গ্রন্থকেন্দ্রের সচিব ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর যুগ্মসচিব হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বস্ত্র অধিদপ্তরের আওতায় শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্প, জামালপুর-এর প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন।


সোহরাব হোসেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট থেকে অনুষ্ঠান নির্মাণ ও প্রযোজনা বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া পেশাগত দক্ষতা উন্নয়ন ও অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে আমেরিকা, ইংল্যান্ড, ইটালী, জাপান, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রাজিল, নেদারল্যান্ড, ভারত ও ভিয়েতনাম ভ্রমণ করেন।

 

তিনি ইটালির তুরিন বিশ্ববিদ্যালয় থেকে প্রকিউরমেন্ট বিষয়ে এবং আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয় থেকে Strengthening Government Through Capacity Development of the BCS Cadre Officials প্রকল্পের আওতায় Public Policy বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

সোহরাব হোসেন ১৯৬৩ খ্রিষ্টাব্দে ৩১শে ডিসেম্বর পটুয়াখালী জেলার বাউফল উপজেলার কেশবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কেশবপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৭৯ খ্রিষ্টাব্দে এস. এস. সি এবং বরিশাল সরকারি ব্রজমোহন সরকারী কলেজ থেকে ১৯৮১ খ্রিষ্টাব্দে এইচ. এস. সি পাশ করেন। তিনি ১৯৮৭ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তাঁর সহধর্মিনী ইরানী বেগম। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।|


Share with :

Facebook Facebook